Koch Rajbongshi Recipe | মওয়া মাছের চচ্চড়ি
Koch Rajbongshi Recipe Mowa Macher Chacchari at ChaitalisKitchen
75

২০১৯ সালের গবেষণা অনুসারে কোচ রাজবংশী (Koch Rajbongshi) সম্প্রদায়ের কৃষিক্ষেত্র, নৃত্য, সংগীত, চিকিত্সা অনুশীলন, গান, ঘর নির্মাণ, সংস্কৃতি এবং ভাষার মৌখিক ঐতিহ্য রয়েছে।

কোচ রাজবংশী সম্প্রদায় ঐতিহ্যগতভাবে মূলত চাল, ডাল এবং ভুট্টা চাষ করে প্রচুর পরিমাণে একটি সম্প্রদায় ছিল। বেশিরভাগ জনগোষ্ঠীর জন্য প্রধান খাদ্য হ’ল চাল। 

এমনকি একবিংশ শতাব্দীতে, এই সম্প্রদায়ের একটি বিরাট অংশ এখনও গ্রামীণ জীবনধারা মেনে চলা, যদিও নগরায়ন ক্রমাগত বাড়ছে। 

Koch Rajbongshi Recipe

খাওয়া খাবার এবং ডায়েট প্যাটার্ন অসম, পশ্চিমবঙ্গ, নেপাল, বাংলাদেশ, মেঘালয়ের সমস্ত কোচের মতো। শাকসবজি ও ভাজি (ফ্রাই- মূলত আলু) পাশাপাশি নিয়মিত চাল ও ডাল খাওয়া হয়। 

আদর্শ হ’ল ঢেকির শাগ ও নাফা শাগ, দু’ধরনের শাক জাতীয় প্রস্তুতি, বেশিরভাগই খুব সামান্য যুক্ত তেল দিয়ে সিদ্ধ করা হয়, নতুন জন্মগ্রহণকারী ফুরের পাতা থেকে। নিম্ন আসামে, বাঁশের অঙ্কুরের একটি শাকসবজি প্রস্তুতও খাওয়া হয়। 

বাসি ভাত বা পান্থ ভাতের ব্যবহার কোচ রাজবংশীর মধ্যে সাধারণ। রান্না মূলত সরিষার তেল ব্যবহার করে করা হয়, যদিও সূর্যমুখী তেল কখনও কখনও ব্যবহৃত হয়। 

কোচ রাজবংশী জনসংখ্যা বঙ্গীয় অঞ্চলের অন্যান্য আশেপাশের জনগোষ্ঠীর তুলনায় প্রচুর পরিমাণে মাংস এবং ডিম গ্রহণ করে, যারা প্রচুর পরিমাণে মাছ গ্রহণ করে। ছাগলের মাংস এবং ভেড়া (যদি পাওয়া যায়) সাধারণত খাওয়া হয়, এবং পাখির মাংস খাওয়া হয়।

 ডিমের হাঁস ও হাঁস-মুরগি খাওয়া হয়। হাঁস এবং মাছও খাওয়া হয় তবে খুব বেশি সংখ্যায় হয় না। উত্তরবঙ্গের নদীগুলি বহুবর্ষজীবী প্রকৃতির কারণে বড় ধরণের মাছ ধরে না। 

যাইহোক, নিম্ন আসাম অঞ্চলে, ব্রহ্মপুত্রের মতো বৃহত নদীগুলি প্রচুর পরিমাণে মাছ ধরে রাখে যা সেখানে বসবাসকারী কোচ রাজবংশীর ডায়েট অভ্যাসের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে যায়।

আজ আমি কোচ রাজবংশীরএকটি খুব প্রিয় রেসিপি মওয়া মাছের চচ্চড়ি কি ভাবে বাড়িতে বানাবেন সেটা দেখাবো।

আমরা অনেক রকম চচ্চড়ি বানিয়ে থাকি, কিন্তু এভাবে বানালে দারুন স্বাদ হয়।

চলুন দেখে নেয়া যাক আমাদের কি কি লাগছে 

মওয়া মাছের চচ্চড়ি (Koch Rajbongshi Recipe)

উপকরণ: মওয়া মাছ 250 গ্রাম, আলু ২ টা, বেগুন ১ টা, ঝিঙ্গা ১ টা, গাজর একটা, কিছু বিন্স, পিয়াজ কলি, পিয়াজ ১ টা,  কাঁচা লঙ্কা, নুন, হলুদ, সরিষার তেল।

প্রণালী:  প্রথমে, সব সবজি গুলি খুব মিহি করে ঝিরি ঝিরি কেটে নিতে হবে।

মাছ গুলোকে কেটে ধুয়ে, হলুদ , নুন দিয়ে ভালো করে তেলে ভেজে নিতে হবে।

তারপর, করাই তে তেল দিয়ে প্রথমে পিয়াজ কুচি, আলু, বেগুন, দিয়ে একটু ভাজা ভাজা করতে হবে।

এরপর, গাজর কুচি, বিন্স কুচি নুন হলুদ দিয়ে একটু ভাজা ভাজা করে ঢেকে দিতে হবে।

সবজি গুলো আধা ভাজা হয়ে গেলে, ঝিঙে , পিয়াজ কলি ভালো ভাবে নাড়া চারা করে আবারও ঢেকে দিতে হবে।

ভাজা টা প্রায় হয়ে গেলে ভাজা মাছ গুলো, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে কিচুক্ষন ভাজা ভাজা করে রান্না করতে হবে। ৫ মিনিট মতো ভাজা করে নামিয়ে নিন।

এবার, প্লেটে সাজিয়ে গরম গরম ভাত আর ডালের সাথে পরিবেশন করুন।

Leave a Reply

Close Menu
×
×

Cart

%d bloggers like this: