কাতলা মাছের কারি বানানোর সহজ প্রণালী

নমস্কার বন্ধু সকল, আপনারা কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। আজ আমি চৈতালি মন্ডল এক কাতলা মাছের রেসিপি নিয়ে আপনাদের সামনে উপস্থিত।

এভাবে কাতলা মাছের কারি একবার বানিয়ে খেলে আপনি বার বার খেতে চাবেন।

দেখে নেয়া যাক কাতলা মাছের বানাতে কি কি লাগছে।

উপকরণ: কাতলা মাছ 6 টুকরো (৫০০ গ্রাম), আলু, মটর, পিয়াজ তিন টে (দুটো পিয়াজ বাটা, একটি ঝুড়ি করে কেটে নেয়া) , টমেটো দুটো (বাটা), আদা, জীরা, কাঁচা লঙ্কা (একসঙ্গে বাটা), হলুদ গুড়ো, নুন, চিনি, গোটা জীরা, আর সর্শ্যার তেল।

প্রণালী: প্রথমে কড়াইতে সর্শ্যার তেল দিয়ে মাছ গুলো সামান্য নুন , হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর আলুর টুকরো গুলো নুন , হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে।

এবার ওই তেলে তেই গোটা জীরা, ঝুড়ি করে কেটে নেয়া পিয়াজ, দিয়ে কিছুক্ষণ ভাজা ভাজা করতে হবে। এবার পিয়াজ বাটা দিয়ে দিতে হবে। ভালো করে নাড়া চারা করে ঢেকে কিছুক্ষন ভাজতে হইবে।

তারপর, জীরা, আদা কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে রাখা মশলা টা দিয়ে দিতে হবে। আর কিছুক্ষন ভাজা ভাজা করে হলুদের গুড়ো, নুন পরিমান মতো দিয়ে ভালো করে মশলা টা কষতে হবে যাতে মশলা থেকে তেল উপরে উঠে আছে। মাঝে মধ্যে একটু জল দিতে পারেন।

তারপর টমেটো বাটা দিয়ে ভালো করে ভাজা ভাজা করুন। টমেটো মশলার সঙ্গে ভালো করে মিশে গেলে সামান্য চিনি দিয়ে একটু নাড়া ছাড়া করে পরিমান মতো জল দিয়ে ঢেকে দিন।

ঢাকনা খুলে দেখুন যদি জল ফুটে আছে ভাজা কাতলা মাছের টুকরো , চেরা কাঁচা লঙ্কা দিয়ে একটু হালকা ভাবে নেড়ে আবারও ঢেকে মধ্যম আঁচে ১০ মিনিট রান্না হতে দিন।

এবার, ঢাকনা খুলে একটি পাত্রে সাজিয়ে গরম ভাতের সত্যে পরিবেশন করুন।

এই কাতলা মাছের কারি বানানোর প্রণালী আমি নিচে ভিডিও টি দিয়ে দিলাম। আশা করি আপনাদের ভালোই লাগবে। 

Leave a Reply

Close Menu
×
×

Cart

%d bloggers like this: